জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ১১৫, সর্বোচ্চ ২৯৭০ টাকা

জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ১১৫, সর্বোচ্চ ২৯৭০ টাকা

চ্যানেল নিউজ, ঢাকা : ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক হিজরি ১৪৪৫ সনের সাদাকাতুল ফিতরের হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ দুই হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে আয়োজিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন এতে সভাপতিত্ব করেন।

সভায় ইসলামী শরিয়াহ মতে আটা, যব, কিসমিস, খেজুর ও পনির ইত্যাদি পণ্যগুলোর যে কোনোটি ফিতরা হিসেবে দেওয়া যাবে বলে সিদ্ধান্ত হয়। গম বা আটা দিয়ে ফিতরা আদায় করলে এক কেজি ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ১১৫ টাকা; যব দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা ৪০০ টাকা; খেজুর দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা দুই হাজার ৪৭৫ টাকা, কিসমিস দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা দুই হাজার ১৪৫ টাকা ও পনির দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজার দুই হাজার ৯৭০ টাকা ফিতরা দিতে হবে।

দেশের সব বিভাগ থেকে সংগৃহীত বাজার মূল্যের ভিত্তিতে এই ফিতরা নির্ধারণ করা হয়েছে বলে জানানো হয়। এতে আরো জানানো হয়, পণ্যসমূহের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। সে অনুযায়ী স্থানীয় মূল্যে পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536